Nobir Jiboni / Muhammad Biography

জন্ম ও বংশ পরিচয়-

ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও আল্লাহের রাসূল হজরত মুহাম্মদ ( সাঃ ) জন্মগ্রহণ করেন 570 খ্রিস্টাব্দে, সৌদি আরবের মক্কায় । তাঁর পিতা Abdallah ibn Abd al-Muttalib এর মুহাম্মদের (সাঃ ) জন্মের আগে মৃত্যু হয় এবং তাঁর মাতা Aminah bint Wahb, মুহাম্মদের (সাঃ ) যখন মাত্র ৭ বছর বয়স তখন মৃত্যু বরণ করেন | তিনি প্রথমে তাঁর পিতামহ Abdul Muttalib এবং তারপর তাঁর চাচা Abu Talib দ্বারা উত্থাপিত হন । তিনি কুরাইশ বংশের একজন দরিদ্র কিন্তু সম্মানিত পরিবারের সদস্য ছিলেন। মুহাম্মদের (সাঃ ) পরিবার মক্কান রাজনীতি ও বাণিজ্য সক্রিয় ছিল।

Nobir Jiboni

Nobir Jiboni

মুহাম্মদ সময়কালে সৌদির প্রায় সমস্ত অধিবাসীরাই নৈমিত্তিক, বাণিজ্যজাত পণ্যের উপর নির্ভরশীল ছিল, কারণ তারা মরুভূমির রেখায় বসবাস করতো । আরববাসীরা প্রায়ই সবাই মুশরিক ছিল, তারা তাদের নিজেদের মনগড়া দেবতার পূজা করত। মক্কা শহরটি একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য ও ধর্মীয় কেন্দ্র ছিল, অনেক মন্দিরের বাড়ি এবং পূজা ঘর যেখানে এই দেবতাদের মূর্তিগুলির প্রার্থণা করা হত । সবচেয়ে বিখ্যাত পূজা ঘর কাবা । বিশ্বাস করা হয় যে ইব্রাহিম (আঃ ) ও তার পুত্র ইসমাঈল (আঃ ) দ্বারা নির্মিত হয়েছে। ধীরে ধীরে মক্কা জনগণ বহুবিবাহ ও মূর্তিপূজাতে পরিণত হয়।

যৌবন-

কৈশোরে প্রথমে মুহম্মদ একটি উটের কাফেলাতে* কাজ করেছিলেন। চাচার পক্ষে কাজ করে, তিনি সিরিয়ায় ভ্রমণ এবং বাণিজ্যিকভাবে ভূমধ্যসাগর থেকে ভারত মহাসাগরে ভ্রমণ করার অভিজ্ঞতা অর্জন করেছিলেন। কালক্রমে, মুহাম্মদ “আল-আমিন” অর্থ বিশ্বস্ত বা বিশ্বাসযোগ্য নামটি অর্জন করে সৎ ও আন্তরিক হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন।

20 এর দশকের গোড়ার দিকে, মুহাম্মদ 15 বছর বয়সে প্রবীণ খাদিজাহ নামে এক ধনী বণিক মহিলার জন্য কাজ শুরু করেছিলেন। তিনি শীঘ্রই এই তরুণ, দক্ষ পুরুষটির প্রতি আকৃষ্ট হয়ে ওঠেন এবং বিবাহের প্রস্তাব দেন । হাজরাত মুহাম্মদ (সাঃ ) গ্রহণ করেছিলেন এবং বছরের পর বছর ধরে সুখী পরিবারটি বেশ কয়েকটি বাচ্চা নিয়ে আসে। সকলেই যৌবনে বেঁচে ছিল না, তবে একজন, ফাতেমা মুহাম্মদের চাচাত ভাই আলি ইবনে আবি তালিবের সাথে বিয়ে হয়, যাকে শিয়া মুসলমানরা মোহাম্মদের উত্তরসূরি বলে মনে করেন |

মুহাম্মদ(সাঃ) খুব ধার্মিক ছিলেন এবং মাঝে মাঝে মক্কার নিকটে পবিত্র স্থানগুলিতে ভক্তির ভ্রমণও করতেন। 610 সালে তাঁর এক তীর্থযাত্রায়, তিনি জাবাল আই-নূর পর্বতের একটি গুহায় ধ্যান করছিলেন। ফেরেস্তা জিব্রাইল উপস্থিত হয়ে আল্লাহর বাণীটি পেশ করেছিলেন: “আপনার পালনকর্তার নামে তেলাওয়াত করুন যিনি সৃষ্টি করেন, যিনি সৃষ্টি করেন মানুষকে একটি ঘনীভূত দ্রব্য থেকে! তেলাওয়াত করো তোমার রবের জন্য যিনি সর্বাধিক উদার…। ”এইগুলি কুরআনের সূরা (অধ্যায়) 96 এর প্রথম আয়াত হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ ইসলামী ঐতিহাসিকরা বিশ্বাস করেন যে মুহাম্মদ প্রাথমিকভাবে এই প্রকাশগুলি দ্বারা বিরক্ত হয়েছিলেন এবং তিনি বেশ কয়েক বছর ধরে সেগুলো প্রকাশ করেননি। তবে শিয়া ঐতিহ্য রাষ্ট্র অনুসারে তিনি ফেরেস্তা জিব্রাইল এর বার্তাকে স্বাগত জানিয়েছেন এবং অন্যান্য সম্ভাব্য বিশ্বাসীদের সাথে তাঁর অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য গভীরভাবে অনুপ্রাণিত হয়েছিলেন।

ধৰ্ম প্রচার-

ইসলামী ঐতিহ্য রাষ্ট্র অনুসারে সেগুলো বিশ্বাস করা প্রথম ব্যক্তিরা হলেন তাঁর স্ত্রী খাদিজা এবং তাঁর ঘনিষ্ঠ বন্ধু আবু বকর (সুন্নি মুসলমানদের মতে মুহাম্মদের উত্তরসূরি হিসাবে বিবেচিত)। শীঘ্রই, মুহাম্মদ প্রথমে কোনও বিরোধিতার মুখোমুখি না হয়ে সামান্য অনুসরণ সংগ্রহ করতে শুরু করলেন। মক্কার বেশিরভাগ লোকই তাকে উপেক্ষা করেছে বা তাকে অন্য একজন নবী হিসাবে ঠাট্টা-বিদ্রূপ করেছে। তবে, যখন তাঁর বার্তা মূর্তি পূজা এবং বহুবিশ্বের নিন্দা করেছিল, তখন মক্কার অনেক উপজাতি নেতা মুহাম্মদ এবং তাঁর বার্তাকে হুমকিরূপে দেখতে শুরু করেছিলেন। দীর্ঘস্থায়ী বিশ্বাসের বিরুদ্ধে যাওয়ার পাশাপাশি প্রতি বছর মক্কায় আগত হাজার হাজার হাজীদের সেবা করে এমন বণিকদের প্রতিমা পূজার নিন্দার অর্থনৈতিকভাবে খারাপ প্রভাব ফেলেছিল। এটি বিশেষত মুহাম্মদের নিজস্ব গোত্রের কুরাইশের সদস্যদের ক্ষেত্রে সত্য ছিল যারা কাবার অভিভাবক ছিল। হুমকী অনুভূত হয়ে মক্কার বণিক এবং নেতারা মুহাম্মদকে তার প্রচার ত্যাগ করার জন্য প্রণোদনা দিয়েছিলেন, কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন।

ক্রমবর্ধমানভাবে, মুহম্মদ এবং তাঁর অনুসারীদের প্রতিরোধ বৃদ্ধি পেয়েছিল এবং শেষ পর্যন্ত তাদের মক্কা থেকে মদিনায় চলে যেতে বাধ্য করা হয় 6২২ সালে, এটি 26০ মাইল উত্তরে একটি শহর | এই ঘটনাটি মুসলিম ক্যালেন্ডার এর সূচনা করে | এই নগরীর বিভিন্ন উপজাতির মধ্যে গৃহযুদ্ধের অবসান ঘটাতে মুহাম্মদের(সাঃ ) বিশেষ ভূমিকা ছিল। মুহাম্মদ মদিনায় স্থায়ীভাবে বসতি স্থাপন করেন, তাঁর মুসলিম সম্প্রদায়কে গড়ে তোলেন এবং ধীরে ধীরে গ্রহণযোগ্যতা এবং আরও বেশি অনুসারী সংগ্রহ করেছিলেন।

Nobir Jiboni

Nobir Jiboni

624 থেকে 628 এর মধ্যে, মুসলমানদের তাদের বেঁচে থাকার জন্য একাধিক যুদ্ধে জড়িত হতে হয়েছিল। চূড়ান্ত বড় লড়াইয়ের মধ্যে, মদিনার খন্দক এবং অবরোধের যুদ্ধে মুহাম্মদ এবং তাঁর অনুসারীরা বিজয়ী হন এবং একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটি এক বছর পরে মক্কার মিত্ররা ভেঙেছিল। এতক্ষণে মুহাম্মদের হাতে প্রচুর বাহিনী ছিল এবং ক্ষমতার ভারসাম্য মক্কার নেতাদের কাছ থেকে তাঁর দিকে চলে গিয়েছিল। 630 সালে, মুসলিম সেনাবাহিনী ন্যূনতম হতাহতের সাথে শহরটি নিয়ে মক্কায় যাত্রা করে। মুহাম্মদ(সাঃ ) মক্কার অনেক নেতাকে ক্ষমা করে দিয়েছেন যারা তার বিরোধিতা করেছিলেন এবং আরও অনেককে ক্ষমা করেছিলেন। মক্কার বেশিরভাগ জনগোষ্ঠী ইসলাম ধর্ম গ্রহণ করেছিল। মুহাম্মদ এবং তাঁর অনুসারীরা কাবা এবং এর আশেপাশে পৌত্তলিক দেবতার সমস্ত মূর্তি ধ্বংস করতে এগিয়ে যায়।

মুহাম্মদের(সাঃ ) মৃত্যু-

অবশেষে মক্কার সাথে বিরোধ নিষ্পত্তি হওয়ার পরে মুহাম্মদ(সাঃ ) তার প্রথম ইসলামী তীর্থযাত্রাটি সেই শহরে নিয়ে গেলেন এবং 632 সালের মার্চ মাসে তিনি আরাফাত পর্বতে তাঁর শেষ খুতবা দিয়েছিলেন। স্ত্রীর বাড়িতে মদিনায় ফিরে এসে তিনি বেশ কয়েক দিন অসুস্থ হয়ে পড়েছিলেন। 62 বছর বয়সে 8ই জুন, 632 খ্রিস্টাব্দে তিনি মারা যান এবং মদিনায় মুহাম্মদ কর্তৃক নির্মিত প্রথম মসজিদগুলির মধ্যে একটি মসজিদ-নব-নবীতে (নবীর মসজিদ) তাকে দাফন করা হয়।

  • কাফেলা = ঢাকনাত্তয়ালা বৃহৎ শকটবিশেষ